আজ শনিবার,১১ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ,২৫শে জানুয়ারি, ২০২০ ইং,বিকাল ৪:৪৭

যশোরের খাজুরায় ঐতিহ্যবাহী গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

News

শামসুর রহমান নিরব যশোর জেলা প্রতিনিধিঃ যশোরের খাজুরার মাঝিয়ালীতে বুধবার অনুষ্ঠিত হয়েছে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা।আধুনিক প্রযুক্তির যুগে হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী গরুর গাড়ি। দিনদিন এর ব্যবহারও কমে যাচ্ছে। বাঙ্গালীর হারানো ঐহিত্যকে ধরে রাখতে এবং বর্তমান প্রজন্মের কাছে পরিচিত করতে  এই গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা।

স্থানীয় যুব সংঘের এমন আয়োজনে যশোর, ঝিনাইদহ, মাগুরা ও চুয়াডাঙ্গা থেকে বাছাই করা মোট আটটি গাড়ি এ প্রতিযোগীতায় অংশ নেয়।  ব্যতিক্রমী গরুর গাড়ির দৌড় দেখতে হাজার হাজার মানুষের ভীড় জমে। বসে গ্রামীণ মেলা।

আয়োজকরা জানান, আধুনিকতার নামে আমরা আমদের প্রাচীণ ঐতিহ্যগুলোকে হারিয়ে ফেলতে বসেছি। গ্রামের মানুষের চিত্ত বিনোদনের এখন আর তেমন ব্যবস্থা নেই। এ কারণে নির্মল চিত্ত বিনোদনের এ ব্যবস্থায় সবাই বিমোহিত। এ অঞ্চলের মানষের মধ্যে উৎসবের আমেজ সৃষ্টি করেছে।

প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারী যশোরের বাঘারপাড়ার কৃষ্ণনগের মফিজ মিয়া জানান, গরুর গাড়ি দৌড়ে অংশ নিতে তার দু’টি গরুকে বিশেষভাবে প্রশিক্ষণ দিয়েছেন। দ্রুত গতির জন্য তার গরু দু’টির নাম দিয়েছেন রকেট।
প্রতিযোগিতা শেষে ওসমান আলী বিশ্বাসের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জহুরপুর ইউপি চেয়ারম্যান দীন মোহাম্মদ দীলু পাটোয়ারী। বিশেষ অতিথি ছিলেন খাজুরা পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই জুম্মান খান ও সহকারী ইনচার্জ এএসআই হযরত আলী।

     আরও সংবাদ

Recent Posts