Main Menu

আকাশ থেকে হারিয়ে যাওয়া বিমান ফিরিয়ে আনা সম্ভব – বিজ্ঞানী শফিকুল ইসলাম

ওসমান গনি, লালমনির হাটঃ- আকাশ থেকে হারিয়ে যাওয়া বিমান ফিরে নিয়ে আসা সম্ভব বলে জানিয়েছেন বিজ্ঞানী শফিকুল ইসলাম।

তিনি আরো বলেন, ২০১৪ সালের ৮ ই মার্চ মালোশিয়ান এয়ারলাইনস ফ্লাইট ৩৭০( এম এইচ ৩৭০/এমএএস৭০) যাত্রীবাহী ফ্লাইট যেটি মালোশিয়ার কুয়ালালামপুর হতে উড্ডয়নের ১ ঘন্টার মধ্যে নিরুদ্দেশ হয়ে যায়।
এ নব বিজ্ঞানীকে প্রয়োজনীয় কাচাঁমাল সরবরাহ করা হলে এ বিমানটি আগামী ২৮ শে জানুয়ারীর মধ্যে যাত্রীসহ ফিরিয়ে আনতে সক্ষম বলে তিনি জানিয়েছেন।

বিজ্ঞানী “বিজয়ের-আলো”কে, আরো বলেন যে, আল কায়েদা ও আই এস এর মত জঙ্গি সংগঠনগুলো এলিয়েনদের সৃষ্টি। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার যদি আমাকে সুযোগ দিয়ে সহায়তা করে তাহলে এসব জঙ্গী সংগঠনের নতুন কোনো সদস্য তৈরি হবে না বলেও তিনি জানিয়েছেন। এই ফর্মুলা বাস্তবায়নে তিনি যেসব কাঁচামাল প্রয়োজন তা হল কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন, নাইট্রোজেন, হিলিয়াম, অ্যালকোহল এবং কিছু কাঁচের গ্লাস।
তার এ উদ্ভাবন বাস্তবায়নে তিনি সরকারী ভাবে সহায়তা কামনা করেছেন।

বিজ্ঞানী শফিকুল ইসলাম (৩২) লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার ছোট কমলাবাড়ি এলাকার বাসিন্দা মৃত নুরুল ইসলামের পুত্র।

পারিবারিক টানা পোড়নের কারনে বিজ্ঞানী শফিকুল ইসলাম বেশি লেখাপড়া করতে পারেননি। তিনি স্থানীয় হাজীগঞ্জ উদিয়মান সুরুজ টেকনিক্যাল কলেজ থেকে ভোকেশনাল ও টেকনিক্যাল বিভাগে উচ্চ মাধ্যমিক পাস করেছেন বলে জানা গেছে। তিনি টেকনিক্যাল কলেজ পড়ার সময় থেকে দীর্ঘ ১০ বছর গবেষণা করে এ উদ্ভাবনটি করতে সক্ষম হন তিনি। বর্তমানে তিনি ইলেকট্রনিক এর ব্যবসা করে জীবিকা নির্বাহ করেন।

হাজীগঞ্জ এলাকার স্কুলশিক্ষক বাদশা আলম জানান, দীর্ঘদিন গবেষণা করে বায়োকেমিক বিদ্যুৎ ও জ্বালানি উৎপাদনের পন্থা উদ্ভাবন করে নব বিজ্ঞানী খ্যাত শফিকুল ইসলাম এলাকায় বেশ সাড়া ফেলেছে। গাছপালা নিধনের ফলে বিশ্বে কার্বনের পরিমাণ যেভাবে বেড়েছে তাতে এ উদ্ভাবন দ্রুত বাস্তবায়ন করে পৃথিবীকে বাসযোগ্য করা উচিত। বিশ্বের জলবায়ুর বিরূপ প্রভাব নিয়ন্ত্রণে এ উদ্ভাবন দ্রুত কার্যকর করার দাবি জানান তিনি।

এটি বাস্তবায়নে সহায়তা চেয়ে জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছেন বলেও জানা গেছে। বিষয়টি এলাকায় বেশ সারা ফেলেছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *