1. admin@bijoyer-alo.com : admin :
  2. babul01713@gmail.com : Babul :
  3. videomidea.kabir@gmail.com : Kabir :
  4. armanik76@gmail.com : Manik :
  5. mdmohaiminul77@gmail.com : Mohaiminul :
  6. onikkhan300@gmail.com : Onik :
  7. reza.s061@gmail.com : S Reza :
  8. md.sazu4@gmail.com : Sazu :
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০১:৫৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
ছাতকে ইউপি চেয়ারম্যান গয়াছ আহমদের সমর্থনে মতবিনিময় সভা সৈয়দপুরে ছুরিকাঘাতে বড় ভাইয়ের হাতে ছোট ভাই নিহত ভূরুঙ্গামারীতে ঘুষ নেওয়া সেই উপ-সহকারী ভূমি কর্মকর্তা সাময়িক বরখাস্ত অকালে চলে গেলেন বাংলা‌দেশ পু‌লি‌শের এআইজি (অপারেশন্স) সাঈদ তারিকুল হাসান সাতক্ষীরার তালায় গৃহবধূর আত্মহত্যা আজ ৩ ডিসেম্বর ঠাকুরগাঁও হানাদার মুক্ত দিবস ডোমারে মুফতি মাওঃ আব্দুল হাকিম আনসারী সাহেবের জানাজা সম্পন্ন। সেতাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আব্দুস সাত্তার এর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল। ডোমারে সাবেক হুইপ আবদুর রউফ এর বিশ্বস্ত সহযোগি আজিজার মিয়ার জানাজা সম্পন্ন। মনপুরায় দেড় লক্ষ বাসিন্দা স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত

কাঁধে জোঁয়াল নিয়ে ঘানী টেনে জীবিকা নির্বাহ করছেন তাড়াশের জাক্কু মিয়া

বিজয়ের আলো ডেস্কঃ
  • শনিবার, ৭ নভেম্বর, ২০২০
  • ২১
কাঁধে জোঁয়াল নিয়ে ঘানী টেনে জীবিকা নির্বাহ করছেন তাড়াশের জাক্কু মিয়া। তথ্য অনুসন্ধানে জানা যায়, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার ৭নং মাধাইনগর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের মাদারজানি গ্রামের মোঃ জাকির হোসেন ওরফে জাক্কু মিয়ার সরিষা ভাঙ্গানোর একখানা ঘানী আছে। জাক্কু এক সময় বলদ গরু দ্বারা ঐ ঘানী টানতো। জাক্কুর (১ম স্ত্রীর) একমাত্র পুত্র আব্দুল আলীম বহুবিবাহে জড়িয়ে পড়লে আব্দুল আলীমহস তার পিতা মাতা ও আত্মীয় স্বজনের নামে নারী ও শিশু নির্যাতন দমনে একাধিক মামলা রুজ্জু হয়।
তখন আব্দুল আলীম গ্রাম থেকে নিরুদ্দেশ হয়ে যায়। নিরুদ্দেশ আসামী আলীমের বিরুদ্ধে দায়েরকৃত এ সকল মামলা প্রতিদ্বন্দ্বিতা করতে জাক্কু মিয়াকে তার নিজস্ব বাড়িসহ সাক্যুল্য কৃষি জমি বিক্রি করতে হয়। জমি বিক্রির সমস্ত টাকা মামলায় ব্যয় করে সর্বশান্ত জাক্কু শেষ পর্যন্ত ঘানী টানার বলদটিও বিক্রি করে। বর্তমানে জাক্কুর আর্থিক অবস্হা ভেঙ্গে পরায় গরু কেনার সামর্থ না থাকায় গরুর পরিবর্তে নিজ কাঁধে গরুর জোঁয়াল টেনে প্রতিনিয়ত ঘানী টেনে যাচ্ছেন ৩ সন্তানের জনক ৭০ বছর বয়সী জাক্কু মিয়া।
জাক্কু’র ১ম স্ত্রী ( আব্দুল আলীমের মা) মারা গেলে একই গ্রামের মরহুম দৈয়ম আলীর মেয়ে রাবেয়া খাতুনের সাথে ২য় বার বিবাহ বন্ধনে আবদ্ধ হন তিনি। ২য় পক্ষে জাক্কুর ঔরসজাত ২কন্যা সোহাগী ও খুশিকে নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন তিনি। কষ্টে-সৃষ্টে বড় মেয়ে সোহাগীকে বিয়ে দিলেও অর্থের অভাবে বিয়ে নামক কাজটি ঘটছে না খুশীর জীবনে। সরজমিনে জাকির হোসেন জাক্কুর সাথে আলাপচারিতায় জানা যায়, বার্ধক্য বয়সে নিজ কাঁধে ঘানী টানা খুবই কষ্টকর ।
বৃদ্ধ বয়সে কষ্ট এড়ানোর জন্য মাঝে মাঝে ঘানী টানার কাজ বন্ধ রেখে অর্থের বিনিময়ে শ্রম বিক্রি করেন তিনি। সামাজিক ও পারিপার্শ্বিক অবস্হা দেখে ঘড়ে বিবাহযোগ্য মেয়ে রেখে অন্যত্র কাজ করতে সাহস পান না তিনি । তাই (খাসের জায়গা ) বাড়িতে থেকে নিজ কাঁধে জোঁয়াল টেনে প্রতিনিয়ত ঘানী টেনে যাচ্ছেন তিনি। তার এই মানবেতর জীবন থেকে মুক্তি পেতে একটি ঘানী টানার বলদ ও ছোট মেয়ে খুশী’র বিয়ের জন্য ভূমিহীন জাকির হোসেন সরকারের কাছে আর্থিক সাহায্য -সহযোগিতা কামনা করেছেন।

নিউজটি পছন্দ হলে শেয়ার করুন

এ জাতীয় আরও খবর পড়ুন

আজকের দিনপঞ্জিকা

December ২০২০
Fri Sat Sun Mon Tue Wed Thu
« Nov    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১